Campus E-Center, Birganj

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০১৩

সাভার ট্রাজেটী

 ঢাকার অদূরে সাভার বাসস্ট্যান্ডের পাশে রানা প্লাজা নামের একটি বহুতল ভবন আজ বুধবার সকালে ধসে পড়ে। পুলিশ জানায়, ১২৪ জনের মৃত্যুর বিষয়ে নিশ্চিত হওয়া গেছে। ৬৪ জনকে পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। এ ঘটনায় আগামীকাল বৃহস্পতিবার দেশে জাতীয় শোক পালন করা হবে।
ঢাকা জেলার অতিরিক্ত পুলিশ সুপার এ বি এম মাসুদ হোসেন রাত সাড়ে ১১টার দিকে সাংবাদিকদের বলেন, ‘সাভারের অধরচন্দ্র মডেল হাইস্কুল মাঠে ৯৯টি লাশ এসেছে। লাশগুলোর শনাক্তের প্রক্রিয়া চলছে। তবে স্কুলে আনার আগেই এনাম মেডিকেল কলেজ ও হাসপাতাল থেকে ২৫টি লাশ শনাক্ত করে স্বজনেরা নিয়ে গেছেন। সেই হিসাবে আমাদের পুলিশের খাতায় লাশ এখনো পর্যন্ত ১২৪টি।’ এ ছাড়া ঘটনাস্থল এবং এনাম মেডিকেল কলেজ হাসপাতাল বা অন্য কোনো হাসপাতাল থেকে স্বজনেরা লাশ নিয়ে গেছেন কি না, তিনি জানেন না। এ ব্যাপারে তাঁর কাছে কোনো তথ্য নেই।
তবে সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিত্সকেরা প্রথম আলো ডটকমকে জানান, হাসপাতালে আসা আটটি লাশ থেকে স্বজনেরা একটি শনাক্ত করে নিয়ে গেছেন।
এর আগে ঢাকা জেলার অতিরিক্ত পুলিশ সুপার শ্যামল কুমার মুখার্জি প্রথম আলো ডটকমকে বলেন, নয়তলা ওই ভবনে বিপণিকেন্দ্র, পোশাক কারখানাসহ বিভিন্ন প্রতিষ্ঠানের কার্যালয় ছিল। ধসে পড়ার সময় সেখানে বহু মানুষ ছিল। এর ফলে বিপুলসংখ্যক মানুষ ভেতরে আটকা পড়েছে।
সেনাবাহিনী, পুলিশ, র্যাব ও ফায়ার সার্ভিসের কর্মীরা উদ্ধারকাজ চালাচ্ছেন। দুর্ঘটনার পর থেকে বিপুলসংখ্যক সাধারণ মানুষ উদ্ধার তত্পরতায় অংশ নিচ্ছেন। ওই ভবন থেকে শত শত আহত মানুষকে উদ্ধার করে আশপাশের হাসপাতালে নেওয়া হয়। এদিকে ভবনে আটকে পড়া লোকজনকে পানি ও খাবার সরবরাহ করা হয়েছে।
নিখোঁজ স্বজনের অপেক্ষায় বহু মানুষ এখনো দুর্ঘটনাস্থলের আশপাশে অবস্থান করছেন। তাঁদের আহাজারি আর বিলাপে ভারী হয়ে উঠেছে সাভারের এই এলাকাটি।

২৪ তারিখ ২০১৩ সাভারে ৮তলা বিল্ডিং ধসে পড়ায় শতাধিক লোক নিহত ও কয়েক হাজার লোক আহত হওয়ায় বীরগঞ্জের সকল মানুষের মধ্যে শোকের ছায়া নেমেছে। সেই সাথে বীরগঞ্জ উপজেলার ইউনিয়ন তথ্য ও সেবা কেন্দ্রের সকল উদ্যোক্তাগণ কালো ব্যাচ ধারণ করেছে এবং শোক প্রকাশ করেছে সাভার ট্রাজেটীতে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন